চোখের ক্ষতি থেকে বাঁচতে কম্পিউটার স্ক্রিন কন্ট্রোল সিস্টেম ও সফটওয়্যার

সফটওয়্যারটি ইনস্টল সম্পর্কে ভিডিও দেখতে ও ডাউনলোড করতে ক্লিক করুন:

View & Download

সফটওয়্যারটি ব্যবহারের পাশাপাশি কিছু নিয়মও আপনাকে মানতে হতে পারে:


কম্পিউটার এখন অধিকাংশ মানুষেরই কাজ আর অবসরের সঙ্গী। এ যন্ত্রটি ব্যবহারের কিছু ক্ষতিকর দিকও রয়েছে। কম্পিউটার থেকে বের হওয়া ক্ষতিকর নীল আলো চোখের জন্য মারাত্মক সমস্যা তৈরি করতে পারে। একটানা কম্পিউটার ব্যবহারে ডিজিটাল আই স্ট্রেইন বা কম্পিউটার ভিশন সিনড্রোমের মতো সমস্যা তৈরি হতে পারে।

মাথাব্যথা, চোখ ব্যথা, চোখে পানি ঝরা বা শুষ্কতা, ফোকাস নষ্ট হওয়ার বিষয়গুলো ডিজিটাল আই স্ট্রেইনের সঙ্গে সম্পর্কিত। তবে আশার কথা হচ্ছে, মার্কিন চিকিত্সকেরা বেশ কিছু পরামর্শ দিয়েছেন যা কম্পিউটার ভিশন সিনড্রোম বা এ ধরনের পরিস্থিতি এড়াতে সাহায্য করতে পারে।

বর্তমান সময়ে কম্পিটার ছাড়া একদিন কল্পনা করা যায়না। বিভিন্ন কাজে ব্যবহারকারীকে দিনের অনেকটা সময় কম্পিউটারের সামনে বসে থাকতে হয়। আর এই বসে থাকার ফলে আমরা কিছু সমস্যার সম্মুখীন হই। যেমন- চোখ ব্যাথা, ঘাড় ও কাঁধের ব্যাথা, শুষ্ক চোখ বা ঝাপসা দৃষ্টি। তাই আমাদের জানা উচিত কম্পিউটার স্ক্রিন কিভাবে রাখা উচিত যা আমাদের চোখের ক্ষতি না করতে পারে।

এই বছরের শুরুর দিকে আমেরিকান একাডেমী থেকে একটি গবেষণায় দেখা গেছে, একটি ল্যাপটপে মাত্র দুই ঘন্টার কাজ করলে চোখের ব্যথা এবং দৃষ্টি সমস্যার একটি উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটে। গবেষণায় আরও দেখা যায়, যারা দিনে ৮ ঘন্টার বেশি সময় কম্পিউটার, ফোন বা ট্যাবলেটে চোখ রাখে তারা চোখের সমস্যায় ভোগে। নিচের চিত্রে দেখা যাচ্ছে কত ঘন্টা কাজ করলে কত শতাংশ সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে।

কম্পিউটার থেকে চোখ বাঁচাবেন যেভাবে তার কয়েকটি নিজস্ব ধাপ:


  • কম্পিউটারের স্ক্রিনটি পরিষ্কার রাখুন
  • সঠিক আলোর ব্যবহার ও সহজে পাঠযোগ্য ফন্টের ব্যবহার
  • প্রতি ২০ মিনিট পর পর, ২০ ফুট দূরত্বের কোনো জিনিসের দিকে ২০ সেকেন্ড তাকিয়ে থাকতে হয়
  • যাঁরা কম্পিউটারে কাজ করেন তাঁদের প্রতিবছর অন্তত একবার চোখ পরীক্ষা করানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা
  • খরচ বেশি হলেও চোখের জন্য কম্পিউটার গ্লাসে বিনিয়োগ করা যায়
  • চোখ ভালো রাখতে হলে পুষ্টিকর খাবার খেতে হবে। টাটকা সবুজ শাকসবজি, হলুদ ফলমূল যেমন গাজর, পেঁপে, মিষ্টি কুমড়া ইত্যাদি খেতে হবে। পাকা আম চোখের জন্য উপকারী।
  • কাজের ফাঁকে ফাঁকে চোখের জন্য ১৫ মিনিটের বিরতি নেবেন
  • দু হাতের তালুর মাঝে কিছুক্ষণ চোখ ঢেকে রাখুন। এরপর ধীরে ধীরে গভীর শ্বাস নিন এবং চোখের পেশি শিথিল করুন। একে চোখের যোগ ব্যায়াম বলে।
  • ভিটামিন এ, সি, ই, বি কমপ্লেক্স ও জিংক চোখের স্বাস্থ্য সুরক্ষার গ্রহণ করা যেতে পারে।

সফটওয়্যারটি ইনস্টল সম্পর্কে ভিডিও দেখতে ও ডাউনলোড করতে ক্লিক করুন:

eye donwload

ভিডিও টি যদি আপনার ১% ও প্রয়োজনীয় হয় তবে দয়া করে চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।