সুস্বাস্থ্য রক্ষায় হোমস্কুলের শিক্ষার্থী ও অভিভাবকদের করণীয়

COVID-19 মহামারী শিক্ষার্থীসহ জনজীবনকে প্রবলভাবে প্রভাবিত করছে। তাই শিক্ষা প্রতিষ্ঠানগুলো সুরক্ষার জন্য বন্ধ থাকার সিদ্ধান্ত নিয়েছে। অন্য সব কিছুর মতোই তাই এখন সময় শিক্ষাব্যবস্থাকেও অনলাইন ভিত্তিক প্রসারিত করার প্রচেষ্টায় শিক্ষাব্যবস্থা স্থানান্তরিত হয়েছে হোমস্কুলে। অর্থাৎ ভার্চুয়াল ক্লাসরুমের মাধ্যমে ঘরে বসে অনুষ্ঠিত হবে শিক্ষা গ্রহন প্রক্রিয়া। শিক্ষার্থীদের জন্য এটি একটি বড় পরিবর্তন তাদের অভ্যাসগত জায়গা থেকে যা তাদের মানিয়ে নিতে হবে পিতামাতার সাহায্যে। এ সময় সুস্বাস্থ্য রক্ষায় হোমস্কুলের শিক্ষার্থী ও অভিভাবকদের করণীয় আছে অনেক কিছু।

শিক্ষার্থীদের হোমস্কুলের সাথে সামঞ্জস্য রক্ষায় সহায়তা করার জন্য, তাদের এমন পরিবেশ প্রয়োজন যা শেখার পক্ষে উপযুক্ত। ঘরে বসে অনলাইন ক্লাস করার জন্য প্রয়োজনীয় ইন্টারনেট সংযোগের সাথে সংযুক্ত একটি ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার ছাড়াও, বাড়ির একটি আদর্শ অধ্যয়নের পরিবেশ তৈরি করে দেয়া উচিত। সেক্ষেত্রে পড়াশোনার জায়গাটি যদি বাড়ির ব্যস্ত অংশগুলি যেমন লিভিং রুম, ডাইনিং রুম বা রান্নাঘর থেকে পৃথক করা হয় তবে তাদের বিদ্যালয়ের কাজে মনোনিবেশ করা আরও সহজ হবে।

হোমস্কুলের ক্ষেত্রে শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য স্বাস্থ্য পরামর্শ:

তাদের পিতামাতার সঠিক দিকনির্দেশনা সহ, হোমস্কুল করা শিশুরা এই অনলাইন ক্লাস টিপসের সাহায্যে মানসিক এবং শারীরিকভাবে সুস্থ থাকতে পারে।

 

১. কম্পিউটারের স্ক্রিন থেকে নিয়মিত বিরতি নেয়া

কম্পিউটারের পর্দায় তাকিয়ে দীর্ঘ সময় ব্যয় করা চোখের চাপের অন্যতম কারণ। হোমস্কুলের বাচ্চাদের এই ধরণের সমস্যা এড়াতে ২০-২০-২০ বিধিটি ব্যবহার করা একটি দুর্দান্ত উপায়। এই নিয়মে ২০ সেকেন্ডের জন্য ২০ ফুট দূরে এমন কিছু দেখে প্রতি ২০ মিনিটের বিরতি নিতে হবে

বাচ্চাদের চোখের ক্ষতিকারক প্রভাব ছাড়াও, কয়েক ঘন্টা বসে থাকার কারণে তাদের রক্ত ​​প্রবাহ বা ধমনীগুলির কাজের গতি কমে যেতে পারে। এই সমস্যা এড়াতে শিক্ষার্থীরা তাদের বিরতির সময়টিতে  তাদের আসন ছেড়ে, ঘর থেকে সরে যেতে পারে, হাঁটাহাঁটি করতে পারে।

 

২. স্কুলের সময় রীতি মেনে চলার অভ্যাস করা   

যদিও তারা এই সময় বাসা থেকে পড়াশোনা করছে তবুও শিক্ষার্থীদের পক্ষে স্কুলের যেমন নিয়মিত রীতি আছে তা অনুসরণ করা ভাল। এটি তাদের এমন একটি মানসিক বিকাশে সহায়তা করতে পারে যাতে ক্লাস ওয়ার্ক, ডে-অফ-ডে অ্যাসাইনমেন্ট, পাঠ পর্যালোচনার মতো কাজগুলো নির্দিষ্ট সময়সূচীর সাথে কীভাবে সঠিকভাবে পরিচালনা করতে হবে তা বুঝতে পারবে।

তাদের অনলাইন ক্লাসগুলির জন্য নিয়মিত শিডিউল রেখে, তারা সময়মতো লগ আউট করতে সক্ষম হবে এবং এখনও তাদের পছন্দ মতো অন্যান্য জিনিস করার সুযোগ পাবে।

 

৩. বাচ্চাদের জন্য স্বাস্থ্যকর খাবার ও নাস্তা প্রস্তুত করা

হোমস্কুলের শিক্ষার্থীদের স্বাস্থ্যকর এবং পুষ্টিকর খাবার এবং পানীয় সরবরাহ করলে তাদের এনার্জিটিক, ফোকাস ঠিক থাকবে এবং সারা দিন প্রফুল্ল রাখবে।

পিতামাতারা বাড়ির মেন্যু পরিকল্পনায় আরও সৃজনশীল হওয়ার চেষ্টা করতে পারেন। জাঙ্ক ফুডের পরিবর্তে, তাদের খাওয়ার সময় টাটকা প্রস্তুত খাবারগুলি নিয়ে আসা উচিত।

 

৪. প্রচুর পানি পান করা

স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি বাচ্চাদের পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়ার অভ্যাসও তৈরি করা উচিত। বেশিরভাগ লোকের জন্য, পানি খাওয়ার আদর্শ পরিমাণ হল চার (4) থেকে ছয় (6) গ্লাস, তবে এটি বিভিন্ন কারণে পরিবর্তিত হতে পারে।

বাচ্চারা ঘরে বসে অনলাইনে ক্লাসে করার মাঝে মাঝে, বাবা-মা তাদের প্রতিদিনের খাবারের মতো দিনভর ধীরে ধীরে পানি পান করার জন্য প্রশিক্ষণ শুরু করতে পারেন।

 

৫. রাতে সঠিক পরিমাণের ঘুম ঘুমানো

শুধু হোমস্কুলের ক্ষেত্রে নয় সবসময়ই বাচ্চাদের শারীরিক বৃদ্ধি, জ্ঞানীয় ক্ষমতা এবং মানসিক স্বাস্থ্যের জন্য ভাল মানের ঘুম গুরুত্বপূর্ণ। স্লিপ বিশেষজ্ঞরা সুপারিশ করেন যে ৬ থেকে ১২ বছর বয়সী বাচ্চাদের প্রতিদিন ৯ থেকে ১২ ঘন্টা ঘুমানো উচিত। কিশোর-কিশোরীদের ক্ষেত্রে সেটা ৮ থেকে ১০ ঘন্টা প্রয়োজন।

এ সময় পিতামাতারা ঘরের নিয়মগুলো কঠিন করতে পারেন। বেডরুমে টিভি না দেখে বা রাতে কাছে সেল ফোন না রেখে অ্যালার্ম ঘড়ি ব্যবহার করার চেষ্টা করা যেতে পারে। লক্ষ্য হল বাচ্চাদের এমন জিনিস থেকে দূরে রাখা যা তাদের গভীর রাতে জাগ্রত রাখতে পারে।

 

৬. ছুটির দিন ঠিক রাখা

হোমস্কুলে ছুটির দিনগুলো স্কুলের কাজ মুক্ত হওয়া উচিত তবে তার পরিবর্তে বিনোদনমূলক ক্রিয়াকলাপে ব্যস্ত রাখা উচিত। শিক্ষণীয় খেলাধুলা করা, ছবি আঁকা, গান শেখার মতো কাজ গুলো করতে পারে ছটির দিনলোতে

শিক্ষার্থীদের জন্য হোমস্কুল  করে তুলুন আনন্দময় ও স্বাস্থ্যকর

শিক্ষার্থীরা যখন হোমস্কুলে স্থানান্তরিত হয়, তখন তারা নতুন সিস্টেমে অভ্যস্ত না হওয়া পর্যন্ত তাদের কিছুটা সাহায্যের প্রয়োজন হতে পারে। বাসা থেকে অনলাইনে ক্লাসে অংশ নেওয়ার সময় শিক্ষার্থীরা শুধু পড়াশোনাতেই নয় দেহ ও মননেও সুস্থ রয়েছে তা নিশ্চিত করার জন্য বাবা-মা এবং পরিবারের অন্যান্য সদস্যের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

অনলাইন ক্লাসের ক্ষেত্রে সহজ ও সুন্দর সমাধান পেতে ক্লিক করুন Nextzen Smart Edu

কন্টেন্ট- উম্মে মারজিয়া, নেক্সটজেন লিমিটেড